কেদারনাথ মন্দির || রহস্যময় কেদারনাথ মন্দির || Kedarnath temple


 কেদারনাথ মন্দির হিন্দুদের অন্যতম প্রধান তীর্থস্থান। এটি ভারতের উত্তরাখণ্ড রাজ্যের গাড়োয়াল হিমালয় পর্বতশ্রেণীতে অবস্থিত, কেদারনাথ শহরে মন্দাকিনী নদীর তীরে স্থাপিত একটি শিব মন্দির। এখানকার তীব্র শীতের জন্য মন্দিরটি কেবল এপ্রিল মাসের শেষ থেকে কার্তিক পূর্ণিমা অবধি খোলা থাকে। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩হাজার ৫৮৩মিটার উচ্চতায় অবস্থিত এই মন্দির। শীতকালে কেদারনাথ মন্দিরের মূর্তিগুলিকে ছয় মাসের জন্য উখিমঠে নিয়ে গিয়ে পূজা করা হয়। 'মাস বাদে ফের ঘরে ফেরেন কেদারনাথ। তখনই শুরু হয় পুজো। বহু পর্যটক তীর্থযাত্রী ভগবান দর্শনে যান। হিন্দু শাস্ত্র মতে আদি শঙ্কর বর্তমান স্থানে মন্দিরটি নির্মাণ করেছিলেন। একটি বিখ্যাত জ্যোতির্লিঙ্গের জন্যই এই মন্দিরটি বিখ্যাত। যদিও মহাভারত মহাকাব্যেও এই মন্দিরটির উল্লেখ রয়েছে।

 

এই অঞ্চলের প্রাচীন নাম ছিল কেদারখণ্ড ; তাই এখানে শিবকে কেদারনাথ অর্থাৎ, কেদারখণ্ডের অধিপতি নামে পূজা করা হয়। মন্দিরটি খ্রিস্টীয় ষষ্ঠ-নবম শতাব্দীর তামিল নায়ানার সন্তদের দ্বারা পাদল  পেত্রা স্থলম বা মহাদেশের ২৭৫টি অতি পবিত্র শিবক্ষেত্র হিসেবে প্রশংসিত হয়েছে।

কেদারনাথ মন্দিরে যাওয়ার জন্য কোনো সড়কপথ নেই। এটি একটি জ্যোতির্লিঙ্গ। কথিত আছেপাণ্ডবরা এখানে তপস্যা করে শিবকে তুষ্ট করেন। এটি উত্তর হিমালয়ের ছোট চার ধাম তীর্থ-চতুষ্টয়েরও অন্যতম।

কথিত আছে, শিবের আলাদা আলাদা পাঁচটি অঙ্গ এখানে আবির্ভূত হয়েছিল। সেখানেই তৈরি হয় পাঁচ মন্দির, যা পঞ্চ কেদার নামে পরিচিত। এই পাঁচটি মন্দির হল- কেদারনাথ, রুদ্রনাথ, কল্পেশ্বর, টুঙ্গানাথ, মধ্যমাহেশ্বর। তীব্র শীতের জন্য মন্দিরটি কেবল এপ্রিল মাসের শেষ থেকে কার্তিক পূর্ণিমা অবধি খোলা থাকে।

মহাভারত মহাকাব্যের কাহিনী অনুযায়ী, বেদব্যাসের নির্দেশে কেদারনাথে শিবকে তুষ্ট করার জন্য পূজা করেন পাণ্ডবেরা। কুরুক্ষেত্র যুদ্ধে তাদের সমস্ত পাপ দূর করার জন্যই তারা কেদারনাথের পূজা করা করেছিল।

 

আমাদের ভিডিওটি ভাল লাগলে লাইক কমেন্ট করে সাথেই থাকুন। নমস্কার


Enjoy and stay connected with us!! Subscribe to M-Series channel for daily entertainment dose https://www.youtube.com/channel/UCcVc... Like us on Facebook https://www.facebook.com/mseriesbangla Follow us on Twitter https://twitter.com/mseriesbangla

Post a Comment

0 Comments