ভীমেশ্বর জ্যোতির্লিঙ্গ ধাম || শিব লিংগের উপর দিয়ে অবিচ্ছিন্ন জল ধারা প্রবাহমান || Bhimeswar Dham.


 জ্যোতির্লিঙ্গগুলির মধ্যে অন্যতম ভীমেশ্বর দ্বাদাস জ্যোতির্লিঙ্গ ধাম, গুয়াহাটির পামোহীর নিকটে ডাকিনী পাহাড়ে (যা ডেইনি পাহাড় নামেও পরিচিত) অবস্থিত একটি সু প্রাচীন মন্দির। এটি ডিপোর বিলের ঠিক পাশে পাহাড়ে অবস্থিত। বিশ্বাস করা হয় যে ভীমাসুর নামে এক অসুরকে ধ্বংস করতে এবং তাঁর ভক্তদের রক্ষা করার জন্য শিব এখানে অবতার রুপে অধিষ্ঠান  করেছিলেন।

ডাকিনীর সঠিক অবস্থান একটি বিতর্কিত বিষয়। শিব পুরাণ এবং কোটি রুদ্র সংহিতা ডাকিনী পাহাড়েই ভীমশঙ্কর জ্যোতির্লিঙ্গকে অবস্থান নির্দেশ। পমোহীর ভীমেশ্বর ধামকে ভক্তরা একই দ্বাদস জ্যোতির্লিঙ্গ বলে ব্যাখ্যা করেছেন। পুনের ভীমশঙ্কর ধামকে কিছু লোক দ্বাদাস জ্যোতির্লিঙ্গও বলেও বিশ্বাস করে থাকেন।

একটি বিশেষ ব্যাপার হলো এখানে কোনও মন্দির নেই। পরিবর্তে শিব লিঙ্গকে ঘিরে একটি পাহাড়ি ঝর্ণা স্রোত রয়েছে এবং শিব লিংগের উপর দিয়ে অবিচ্ছিন্ন জল ধারা প্রবাহমান রয়েছে। এই ধামের অর্ধেক পথে একটি গণেশ মন্দিরও রয়েছে। শিব লিঙ্গের দিকে যাওয়ার রাস্তাটি পাহাড়, স্রোত এবং বাঁশের খাঁজ দিয়ে খুব সুন্দর কারুকার্যে নির্মিত একটি পথ।জ্যোতির্লিঙ্গ এবং ভীমেশ্বর ধামে পাহাড়ি ধারা একটি মনমুগ্ধকর পরিবেশ সৃষ্টি করেছে।  

কিংবদন্তি শিব পুরাণ অনুসারে, কুম্ভকর্ণ (লঙ্কা রাজা রাবণের ভাই) পটল লোকের রাজার কন্যা করকতীর সাথে প্রেম করেছিলেন। রাবণ যখন করকতীর পিতাকে এবং কুম্ভকর্ণকে রামের সাথে যুদ্ধ করার জন্য আমন্ত্রণ জানাতে এসেছিলেন, তখন কুম্ভকর্ণ রাবণকে করকতীর সাথে বিবাহ করার অনুমতি না দেওয়া পর্যন্ত তিনি আসতে অস্বীকার করেছিলেন। অবশেষে নারদর পরামর্শে রাবণ রাজি হন এবং কুম্ভকর্ণ করকতীকে বিয়ে করেন। বিয়ের পরে কুম্ভকর্ণ যুদ্ধে অংশ নিতে করকতীকে ত্যাগ করেছিলেন। কুম্ভকর্ণের মৃত্যুর পরে, করকতী কুম্ভ কর্ণের পুত্রের জন্ম দিয়েছিলেন যার নাম রাখা হয় ভীমসুর। ভীমসুর ভগবান ব্রহ্মার কাছ থেকে বর লাভের জন্য তপস্যা করেছিলেন। পরে তিনি ভগবান বিষ্ণুকে তাঁর সাথে যুদ্ধ করার চ্যালেঞ্জ করেছিলেন। ভগবান বিষ্ণু, ভগবান ব্রহ্মার সদর্থক বজায় রাখার জন্য একমত হয়েছিলেন এবং যুদ্ধে তিনি পরাজয় বরন করেছিলেন। এটি ভিমাসুরকে অত্যন্ত অহংকারী করে তুলেছিল এবং তিনি বিভিন্ন রাজ্য জয় করতে শুরু করেছিলেন। তিনি রাজা প্রিয়ধর্মণকে এবং তাঁর স্ত্রী কামরুপের দক্ষিণ দক্ষিণাদেবীকে বন্দী করেছিলেন।

 রাজা প্রিয়ধর্মণ এবং তাঁর স্ত্রী কারাগারেও শিবের উপাসনা আরম্ভ করেছিলেন। ভীমসুর যখন রাজার উপাসনা বন্ধ করতে তাঁর সেনাবাহিনী প্রেরণ করেছিলেন, তখন শিবের ক্রোধে তারা ধ্বংস হয়ে যায়। ভীমসুর রাজা কামরুপেশ্বরকে হত্যা করতে চেয়েছিলেন। ভীমসুর এই জায়গায় উপাসনায় ব্যস্ত রাজাকে আক্রমণ করলে তার তরোয়াল বাদশাহের পরিবর্তে শিব লিঙ্গের উপরে গিয়ে পড়ে। তাত্ক্ষণিক ভগবান শিব উপস্থিত হয়ে ভীমসুরকে হত্যা করেছিলেন। তার শরীরের থেকে ঘামের ধারা প্রবাহিত হয়ে একটি নদী  তৈরি হয় যা এখনও জ্যোতির্লিঙ্গের উপর দিয়ে স্রতধারা বহমান রেখেছে। রাজা যেখানে শিবের উপাসনা করছিলেন সেই জায়গার নামকরণ করা হয়েছিল ভিমেশ্বর ধাম দেবতা, ঋষিগণ  এবং ভক্তদের অনুরোধে ভগবান শিব ভীমশঙ্কর নামে চিরকাল সেখানে বাস করতে রাজি হন।

 

আমাদের ভিডিওটি ভাল লাগলে লাইক কমেন্ট করে সাথেই থাকুন। নমস্কার

Enjoy and stay connected with us!! Subscribe to M-Series channel for daily entertainment dose https://www.youtube.com/channel/UCcVc... Like us on Facebook https://www.facebook.com/mseriesbangla

Post a Comment

0 Comments